আবার জ্বালানি তেলের দাম বাড়লো
১১ নভেম্বর, ২০১১ ১০:২২ অপরাহ্ণ
-

আবার জ্বালানি তেলের দাম বাড়লো। সরকার ডিজেল, পেট্রল, অকটেন ও কেরোসিনের দাম লিটার প্রতি পাঁচ টাকা বাড়িয়েছে। বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার পর থেকে এই ঘোষণা কার্যকর হবে। জ্বালানি মন্ত্রণালয় সূত্রে এ খবর জানা গেছে।


এ নিয়ে প্রায় দুই মাসের মাথায় জ্বালানি তেলের দাম বাড়ানো হলো। ফলে এখন থেকে প্রতি লিটার লিটার অকটেনের দাম হবে ৮৯ টাকা, পেট্রোল ৮৭ টাকা, ডিজেল ও কেরোসিন ৫৬ টাকা। এর আগে গত ৫ মে জ্বালানি তেলের দাম লিটার প্রতি দুই টাকা ও ১৮ সেপ্টেম্বর বাড়ানো হয় পাঁচ টাকা।
 
তথ্য বিবরণীতে বলা হয়, গত ২১ অক্টোবর  আন্তর্জাতিক মূল্য অনুযায়ী দেশে সংগ্রহ ও বিক্রয় মূল্যের মধ্যে ব্যবধানের কারণে বিপিসি (বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন) বর্তমানে ডিজেল, কেরোসিন ও ফার্নেস অয়েলে লিটার প্রতি যথাক্রমে ২১ দশমিক ৩৯ টাকা, ২১ দশমিক ৩১ টাকা ও ৯ দশমিক ৯৭ টাকা লোকসান দিচ্ছে। 
 
ভারতের কলকাতায় বর্তমানে প্রতি লিটার ডিজেলের মূল্য প্রায় ৭০ টাকা এবং প্রতি লিটার পেট্রোলের মূল্য প্রায় ১১৭ টাকা।
 
সীমান্তবর্তী দেশের তুলনায় বাংলাদেশের অভ্যন্তরীণ বাজারে জ্বালানি তেলের মূল্য যথেষ্ট কম থাকায় চোরাচালানের মাধ্যমে জ্বালানি তেল পাচার হওয়ার আশঙ্কা ও ঝুঁকি থেকেই যায়।

বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে বিশ্ব বাজারে তেলের দাম অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিল। বিশ্ব বাজারে দাম কমলে, ২০০৮ সালের ২৩ ডিসেম্বর দেশেও সকল প্রকার জ্বালানি তেলের দাম কমানো হয়। সর্বশেষ কমানো হয় বর্তমান সরকারের ক্ষমতা গ্রহণের এক সপ্তাহের মাথায়, ২০০৯ সালের ১৩ জানুয়ারি। তখন প্রতি লিটার ডিজেলের দাম দুই টাকা করে কমানো হয়েছিল।
 
এদিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বুধবার জানিয়েছেন, আগামী দেড়মাসের মধ্যে সিএনজির (কমপ্রেসড ন্যাচারাল গ্যাস) দাম বাড়বে। বুধবার সচিবালয়ে তার দফতরে সাংবাদিকদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়কালে তিনি এ কথা জানান। মন্ত্রী বলেন, ‘‘সাধারণ মানুষ সিএনজি চালিত পরিবহন থেকে কোনো সুবিধা পায় না।’’ তিনি জানান, ডিজেলের দামের চেয়ে সিএনজির দাম অনেক কম। এরপরও সিএনজি চালিত পরিবহণের ভাড়া ডিজেল চালিত পরিবহণের সমান। তাই সিএনজি’র দাম ডিজেলের দামের সমান করা হতে পারে।

একইসঙ্গে সিএনজিসহ সব জ্বালানির দাম কিভাবে নির্ধারিত হবে- তা ঠিক করার জন্য সরকার একটা পদ্ধতি দাঁড় করাতে চাচ্ছে বলে মন্ত্রী জানান। তিনি বলেন, এ ব্যাপারে বিপিসি’কে (বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনকে) একটি খসড়া তৈরি করছে।
 
পাঠকের মন্তব্য