মনমোহনের বিশেষ দূত ঢাকা আসছেন
১ আগস্ট, ২০১২ ২:৪৬ অপরাহ্ণ
-

ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের বিশেষ দূত কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন্ন মন্ত্রী জয়রাম রমেশ আগামী ৫ আগস্ট ঢাকা সফরে আসছেন।

তিনি বাংলাদেশ-ভারত সম্পর্কের স্থবিরতা কাটাতে ভারত সরকারের পক্ষ থেকে বিশেষ দায়িত্ব পালন করবেন। ঢাকায় একটি সেমিনারে অংশ নেয়ার পাশাপাশি তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে সাক্ষাত করবেন।

ভারতীয় কূটনৈতিক সূত্র জানায়, নানান কারণে বাংলাদেশ-ভারত সম্পর্কের আটকে যাওয়া ইস্যুগুলোকে এগিয়ে নিতে রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে দায়িত্ব পালন করবেন জয়রাম রমেশ।

এতদিন উভয় দেশের উপদেষ্টারা এই দায়িত্ব পালন করছিলেন। এবার দুই দিনের ঢাকা সফরে রমেশ ভারত সরকারের রাজনৈতিক অবস্থান ব্যাখ্যা করবেন। অপর একটি সূত্র জানিয়েছে, রমেশ প্রতিশ্রুতি বাস্তবায়নের আরো কিছুটা সময় চাইতে পারেন।

২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর ও গত বছর ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরে অভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুগুলোর সমাধানের কাছাকাছি পৌছেছিল দুই দেশ। কিন্তু এখন পর্যন্ত তিস্তা নদীর পানি বন্টন, ট্রানজিট-ট্রান্সশিপমেন্ট, সীমান্ত সমস্যা ও হত্যা, টিপাইমুখসহ প্রায় সব ইস্যুগুলো অমীমাসিংত রয়েছে। এনিয়ে সম্পর্কে আস্থাহীনতা তৈরি হয় বলে সর্বশেষ কড়া বার্তাও ভারতকে দিয়েছে বাংলাদেশ।

পাঠকের মন্তব্য