মহাকাশে হীরক গ্রহ
১৩ অক্টোবর, ২০১২ ৮:৫৭ পূর্বাহ্ণ
-

ইয়েল ইউনিভার্সিটির মার্কিন ও ফরাসি জোতির্বিদরা দাবি করছেন, তারা মহাকাশে এমন এক গ্রহের সন্ধান পেয়েছেন যার বেশিরভাগ অংশই মূল্যবান হিরা দিয়ে ঢাকা।


৫৫ কেনক্রি-ই নামের এ গ্রহটির আয়তন পৃথিবীর প্রায় দ্বিগুণ। পৃথিবী থেকে ৪০ আলোকবর্ষ দূরে অবস্থিত এ গ্রহ। 'কনস্টেলেশন অব ক্যানসার' নামে পরিচিত নক্ষত্রপুঞ্জে সূর্যের মতো একটি নক্ষত্রকে কেন্দ্র করে আবর্তিত হচ্ছে ৫৫ কেনক্রি-ই। গ্রহটি পৃথিবী থেকে আট গুণ বেশি ঘনত্ব সম্পন্ন।


বিজ্ঞানীরা জানান, ৫৫ কেনক্রি-ই' গ্রহটির ভূপৃষ্ঠ পানি ও গ্রানাইটের পরিবর্তে হীরা ও গ্রাফাইট দিয়ে ঢাকা। নক্ষত্রপুঞ্জে আরো ৫টি গ্রহ তার কেন্দ্রকে লক্ষ্য করে ঘুরছে। অবশ্য, বাকি গ্রহগুলো সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। ৫৫ কেনক্রি-ই' গ্রহটি তার কক্ষপথে এতটাই দ্রুত আবর্তিত হচ্ছে যে তার বছর পূর্ণ হতে সময় লাগে মাত্র ১৮ ঘণ্টা।


গবেষক দলের প্রধান নিক্কু মধুসুদন জানান, পাথুরে মহাবিশ্বে ভিন্ন ধরনের রাসায়নিক গঠন সম্পন্ন গ্রহটি আমরা প্রথমবারের মতো দেখতে পেয়েছি।
গ্রহটির তিন ভাগের এক অংশ বিশুদ্ধ হীরা দিয়ে তৈরি। প্রচণ্ড চাপ ও তাপে গ্রহটির কার্বনগুলো হীরায় রূপান্তরিত হয়েছে বলে জানান বিজ্ঞানীরা। গ্রহটির ব্যাস পৃথিবীর দ্বিগুণ। গ্রহটি তার নক্ষত্রের খুব কাছে হওয়ায় সেখানে ভয়াবহ ধরনের উষ্ণতা রয়েছে। এর ভূ-পৃষ্ঠের তাপমাত্রা এক হাজার ৬৪৮ ডিগ্রি সেলসিয়াস বা তিন হাজার ৯০০ ডিগ্রি ফারেনহাইট।

পাঠকের মন্তব্য