আহত পাকিস্তানি কিশোরী ভাল ভাবে সেরে উঠবে: ব্রিটিশ চিকিসক
১৬ অক্টোবর, ২০১২ ৬:২২ পূর্বাহ্ণvoa
AP photo:-

ব্রিটিশ চিকিসক যারা ১৪ বছর বয়সী পাকিস্তানি কিশোরীর চিকিৎসা করছেন তারা বলছেন যে তার সেরে ওঠার সম্ভাবনাই বেশি। সেখানকার কুইন এলিজাবেথ হাসপাতালের পরিচালক ডেভিড রসার বলেন যে মালালা ইউসুফজায়ির সম্পুর্ণ সুস্থ হয়ে উঠতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।
 
এর আগে মালালাকে ব্রিটেনে নিয়ে আসা হয়। পাকিস্তানের  সামরিক বাহিনী আজ বলেছে যে  পাকিস্তানি চিকিৎসকদের একটি প্যানেল সুপারিশ করেন যে তাকে ব্রিটেনের এমন এক চিকিৎসাকেন্দ্রে স্থানান্তরিত করা প্রয়োজন যেখানে মারাত্মক ভাবে আহত শিশুদের সমন্বিত চিকিৎসা  প্রদানের সুবিধা রয়েছে। এই গুরুতর আহত কিশোরীর চিকিৎসা  চলছিল পাকিস্তানের পেশাওয়ার এবং রাওয়ালপিন্ডিতে।
 
ইউনাইটেড অ্যারাব এয়ারলাইন্স এর এয়ার অ্যাম্বুলেন্স করে মালালাকে ব্রিটেনে নিয়ে যাওয়া হয়। ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী উইরিয়াম হেইগ বলেছেন যে সে সরকারী হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকদের চিকিৎসা পাবে।
 
নয়ই অক্টোবর সোয়াত উপত্যকায় স্কুল থেকে বাড়ি ফেরার পথে তালিবান বন্দুকধারীরা এই মেয়েটির মাথায় ও ঘাড়ে গুলি করে। তারা বলছে যে মালালা ঐ জঙ্গি গোষ্ঠির বিরুদ্ধে সোচ্চার ছিল। এ দিকে পাকিস্তানে মালালার দ্রুত আরোগ্র লাভের জন্যে প্রার্থনা , তার ওপর আক্রমণের বিরুদ্ধে প্রতিবাদের পাশপাশি অভিবাকরা তাদের মেয়েদের স্কুলে পাঠানোর ব্যাপারে আশংকা প্রকাশ করছেন :
অ্যাক্ট
 
একজন অভিভাক বলছেন যে তাদের ছোট ছোট মেয়েরা পযর্ন্ত পাকিস্তানে কোথা্‌ও নিরাপদ নয়। হাসপাতালে নয় , বাজারে নয় , স্কুলেও নয়। তিনি বলেন যে তালিবানরা যার মধ্যে সামান্য যোগ্যতা দেখতে পায় , তাকেই হত্যা করতে চায়।

পাঠকের মন্তব্য