নাফিসের জন্য কনস্যুলার অ্যাকসেস চাইল ঢাকা
২০ অক্টোবর, ২০১২ ৮:৪৯ অপরাহ্ণ
ছবিঃ নাফিস-

নিউ ইয়র্কে ফেডারেল রিজার্ভ ভবনে বোমা-হামলা করার পরিকল্পনাকারী হিসেবেঅভিযুক্ত বাংলাদেশী তরুণ কাজী মোহাম্মদ রেজওয়ানুল আহসান নাফিসের সঙ্গে দেখা করার জন্য কনস্যুলার অ্যাকসেস চেয়েছে বাংলাদেশ সরকার।

শুক্রবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশী কূটনীতিকদের বৈঠকে ওই তরুণের বাংলাদেশী নাগরিকত্ব সম্বন্ধে নিশ্চিত হওয়ার পরেই এই অ্যাকসেস চাওয়া হয়।

এই কনস্যুলার অ্যাকসেস পাওয়া গেলে আটক তরুণ কাজী নাফিসের সঙ্গে বাংলাদেশী কর্মকর্তারা একান্তে দেখাকরার সুযোগ পাবেন। বাংলাদেশের কূটনৈতিক সূত্রগুলি জানিয়েছে, অভিযুক্ত ওই তরুণ যদি আইনিসহায়তা চান, তাহলে সে ব্যাপারেও বাংলাদেশ সরকারতাকে সাহায্য করতে প্রস্তুত আছে।

এর আগে গতকাল শুক্রবার ঢাকায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি সাংবাদিকদের জানিয়েছিলেন, সংবাদমাধ্যমে যদিও ওই তরুণকে বাংলাদেশী বলে চিহ্নিত করা হয়েছে, তাঁরা মার্কিন কর্মকর্তাদের কাছথেকে আগে তার নাগরিকত্ব সম্বন্ধে নিশ্চিত হতে চান।

বাংলাদেশ সরকারের এই পদক্ষেপ ইতিবাচক, তবে ছেলেকে নিজেদের কাছে ফেরত পাওয়ার আগে কোনও কিছুতেই আমরা সান্ত্বনা পাব না " কাজী আহসানউল্লা, অভিযুক্ত তরুণের পিতা সেই অনুযায়ী শুক্রবার ওয়াশিংটনে বাংলাদেশী রাষ্ট্রদূত একরামুল কাদেরমার্কিন স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন এবং তাঁকে মার্কিন কর্মকর্তারা কাজী নাফিসেরবাংলাদেশী পাসপোর্টের একটি প্রতিলিপিও দেন।

কাজী নাফিস যে বাংলাদেশী নাগরিক – সে সম্পর্কে নিশ্চিত হওয়ার পরই বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ওই তরুণের সঙ্গে আলাদাভাবে দেখা করার সুযোগ চাওয়া হয়, কূটনীতির পরিভাষায় যাকে বলে কনস্যুলার অ্যাকসেস। কাজী নাফিসের পরিবারের পক্ষ থেকে বাংলাদেশে সরকারের এই পদক্ষেপকে এদিন ইতিবাচক বলে বর্ণনা করা হয়েছে।

তবে কাজী নাফিসের পিতা কাজী আহসানউল্লা বিবিসিকেবলেছেন, আমেরিকায় আটক তাঁরছেলের কী ধরনের আইনি সহায়তা দরকার সে সম্পর্কে তাঁদের কোনও ধারণাই নেই - ফলে ছেলেকে সাহায্য করার জন্য তারা পুরোপুরি বাংলাদেশ সরকারের দিকেই তাকিয়ে আছেন।

আদালতে কাজী নাফিসকে পেশ করার স্কেচ তিনি আরও জানান, তাঁরা শুধু ছেলেকে নিজেদের কাছে ফেরত চান - আর এ জন্য বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে সাহায্য চেয়ে তারা একটি লিখিত আবেদনও করছেন। বুধবার নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ভবনের সামনে থেকে কাজী নাফিসকে গ্রেপ্তার করেছিল মার্কিনপুলিশ ও গোয়েন্দা সংস্থা এফবিআই।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, কাজী মোহাম্মদ রেজওয়ানুল আহসাননাফিস নামে ২১ বছর বয়সী ওইবাংলাদেশী তরুণের বিরুদ্ধে ব্যাপক বিধ্বংসীঅস্ত্রের ব্যবহার ও জঙ্গী সংগঠন আল কায়েদাকে সহযোগিতা করার অভিযোগ আনা হয়েছে।

দোষী সাব্যস্ত হলে তার যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। ঢাকায় কাজী নাফিসের পরিবারের সদস্যরা পুলিশকেজানিয়েছে, নাফিস যুক্তরাষ্ট্রের মিসৌরি স্টেট ইউনিভার্সিটিতে সাইবার নিরাপত্তা নিয়ে পড়াশোনা করতে গিয়েছিলেন।

এ বছরের জানুয়ারি মাসে ছাত্র ভিসা নিয়ে তিনি যুক্তরাষ্ট্রে যান।

পাঠকের মন্তব্য