গুরুত্বপূর্ণ কয়েকট অঙ্গরাজ্যে ওবামা , রমনি সমান অবস্থানে
৬ নভেম্বর, ২০১২ ৮:২৩ অপরাহ্ণvoa
AP photo-

আগামি চার বছরের জন্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হবার লক্ষে দীর্ঘ  ও তুমুল প্রতিদ্বন্দ্বিতামূলক প্রচার অভিযান শেষ হতে চলেছে। আজ  সোমবারও দু জন প্রার্থিই বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ঝটিকা সফর করছেন।
 
যুক্তরাষ্ট্রের ৫০ টি অঙ্গরাজ্যের মধ্যে মাত্র কয়েকটি অঙ্গরাজ্যে দুই প্রার্থির অবস্থান প্রায় সমান সমান। অঙ্গরাজ্যগুলো হচ্ছে ওহাইয়ো , ফ্লরিডা , উইসকন্সিন , ভার্জিনিয়া , কলরেডো এবং আইওয়া । ক্ষুদ্র অঙ্গরাজ্য  নিউ হ্যাম্পশায়ার ও এই ছয়টি রাঝ্রের সঙ্গে যুক্ত হয়েছে যে গুলোতে আগামী কালের নির্বাচনে কোন প্রার্থিকেই অপরের তুলনায় এগিয়ে যেতে দেখা যাচ্ছে না।
 
সোমবার ক্ষমতাসীন প্রেসিডেন্ট বারাক ওবামা রাজনৈতিক প্রচার অভিযানের জন্যে , উইসকন্সিন , আইওয়া এবং ওহাইয়ো যাচ্ছেন এবং তার পর তিনি তার নিজ শহর শিকাগোতে থাকবেন , নির্বাচনের রাতে। তাঁর রিপাবলিকান প্রতিদ্বন্দ্বি  আজ সোমবার সকালে ফ্লরিডা যাচ্ছেন , তার পর ফিরে আসছেন ভার্জিনিয়া , ওহাইয়ো এবং নিউ হ্যাম্পশায়ারে। তিনি তার নিজ র রাজ্য মেসাচুসেটস এর বস্টনে নির্বাচনের  রাত অতিবাহিত করবেন।
 
রোববার রাতে উভয় প্রার্থীই গুরুত্বপূর্ণ অংগ রাজ্যগুলিতে  প্রচার অভিযানে বিপুল হর্ষধ্বনির মধ্যে তাদেঁর ভাষণ দেন। ফ্লরিডায় প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন যে যারা এখনও মনস্থির করতে পারছেন না যে কাকে ভোট দেবেন , তাদের জানা দরকার যে  এটি দু জন প্রার্থি কিংবা দু টি দলের কথা নয় , আমেরিকার বিষয়ে দুটি ভিন্ন স্বপ্নে , রূপকল্পের পার্থক্যের কথা। আপনারা কি অপর থেকে নীচে নিযৈ আসা নীতি গ্রহণ করবেন যা কী না আমাদের অর্থনীতিকে ধ্বংস করেছে , নাকি শক্তিশালী মধ্যবিত্ত ভিত্তিক নীতি যা  আমাদের সংকট থেকে বাইরে নিয়ে আসছে।
 
অন্য দিকে রিপাবলিকান প্রার্থি মিট রমনি পেনসিলভেনিয়ায় বলেন  যে আমরা নতুন একটি দিনের সূচনা থেকে আর মাত্র দুদিন দূরে রয়েুছি। তিনি বলেন যে সামনের ভাল দিনগুলোর সম্পর্কে তার আস্থা কেবল প্রতিশ্রুতি প্রদান এবং বাগাড়ম্বরের মধ্যে সীমিত নয় , এর ভিত্তি হচ্ছে বাস্তব পরিকল্পনা। 
 
মঙ্গলবারের  প্রেসিডেন্ট নির্বাচন ছাড়াও প্রতিনিধি পরিষদের ৪৩৫ টি অসনের জন্যে এবং সেনেটের ১০০ টি আসনের মধ্যে ৩৩টির জন্যে ভোট গ্রহণ করা হচ্ছে।

পাঠকের মন্তব্য